বিগ আপডেট:বদলে যাচ্ছে আবহাওয়া! তীব্র বৃষ্টির পূর্বাভাস রাজ্যের ৯ জেলায় !

ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যের একাধিক জেলায়। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় এবং বাংলাদেশের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যার জেরে রাজ্যের বিভিন্ন জায়গায় আগামী সপ্তাহে ফের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ, রবিবারও কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের জেলাগুলিতে সকালে হালকা কুয়াশা ছিল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দিনের বেলা অল্প গরম অনুভূত হলেও রাতের দিকে ঠান্ডা অনুভূত হবে বেশ কিছুদিন।মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায়। হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলাগুলিতে। শনিবার থেকে নতুন করে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। রবিবার দার্জিলিং-সহ উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে।আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং কালিম্পং এ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এর উঁচু পার্বত্য এলাকায় আগামী ৪৮ ঘন্টায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। উত্তরবঙ্গে সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি ওপরের পাঁচ জেলাতেই।

```

দক্ষিণবঙ্গে আগামী দু’দিন সকালে হালকা কুয়াশা। কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার আকাশ। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনা। খুব বেশি নয়, বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা বেশি বীরভূম মুর্শিদাবাদ নদীয়া এবং উত্তর ২৪ পরগনা জেলায়। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। পাশাপাশি সোমবার থেকে শীত কিছুটা কমবে। বুধ-বৃহস্পতিবারের মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তাপমাত্রার এই ওঠানামা ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলেই জানিয়েছে, আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরদিন বৃষ্টিতে ভিজবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। তবে কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কুয়াশার দাপট বজায় থাকবে। তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। পরিবর্তে সোমবার থেকে বাড়তে পারে। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৭-৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ১৮ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে।

```

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে। সোম ও মঙ্গলবার দার্জিলিং এবং কালিম্পংয়ে শিলাবৃষ্টির সম্ভাবনা। আগামী বুধবারের মধ্যে দার্জিলিংয়ে হালকা তুষারপাতও হতে পারে। এদিকে, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশে কুয়াশার দাপট বজায় থাকবে।

পশ্চিমী ঝঞ্ঝায় উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও হতে পারে বৃষ্টি।